the biggest site of
General Knowledge
for knowledge seekers

বাংলা ভাষা এবং লিপির উদ্ভব
Origin of Bangla Language and Script

» বাঙালি জাতি যেমন সংকর জাতি তেমনি বাংলা ভাষাও সংকরের সমন্বয়ে সৃষ্টি। » ইন্দো-ইউরোপীয় মূল ভাষা হতে বাংলা ভাষার জন্ম। » প্রায় সাড়ে পাঁচ হাজার বছর পূর্বে ইউরোপের মধ্যভাগ হতে দক্ষিণ-পূর্ব পর্যন্ত ইন্দো-ইউরোপীয় ভাষা প্রচলিত ছিল। » ইন্দো-ইউরোপীয় মূল ভাষা দুইভাগে বিভক্ত ছিল। » তা হলো কেন্তুম ও শতম। শতম শাখা হতে আর্য ভাষার উদ্ভব। » আর্যদের ধর্মগ্রন্থ ‘বেদে’ এর ভাষা ছিল প্রাচীন ভারতীয় সাহিত্যিক ভাষা। এই ভাষারই পরিমার্জিত রূপ হচ্ছেন সংস্কৃত ভাষা। » কালের পরিক্রমায় নানা বিবর্তনের মাধ্যমে এই ভাষা বাংলা ভাষায় রূপ লাভ করে। » পূর্বাঞ্চলীয় বঙ্গ অঞ্চল ও এর আশপাশের জনগণের দ্বারা ব্যবহৃত হলে এ ভাষার নামকরণ করা হয়েছে ‘বাংলা ভাষা’।
» হিন্দু ধর্মের পবিত্র গ্রহন্থ বেদের ভাষা হল বৈদিক ভাষা। » দেব-দেবীর পূজা এবং বৈদিক যজ্ঞকার্যে ব্যবহৃত এ ভাষা কালক্রমে উচ্চারণের অপপ্রয়োগ, বিকৃতি এবং স্থানীয় শব্দাবলীর সংযোজনের কারণে কৌলীন্য হারিয়ে ক্রমেই অপ্রচলিত হতে থাকে। » সপ্তম শতকে বিখ্যাত পণ্ডিত পাণিনি বৈদিক ভাষার সংস্কার সাধন করেন এবং নির্দিষ্ট সূত্র প্রদান করেন। » এ সূত্রানুযায়ী সংস্কারকৃত নিদৃষ্ট ভাষাই সংস্কৃত ভাষা হিসেবে পরিচিতি লাভ করে। » আর্য্যগণ সংস্কৃত ভাষার পৃষ্ঠপোষকতা প্রদান করলে সমগ্র ভারতবর্ষে এ ভাষা বিস্তৃতি লাভ করে। » তবে সমাজের বৃহৎ জনগোষ্ঠী অন্ত্যজ শ্রেণীর সাথে ভাষার আত্মিক যোগাযোগ প্রতিষ্ঠা না হওয়ায় এর বিকাশ রুদ্ধ হয়ে পড়ে। » আর্য ভাষা সাধারণের জড়তাপূর্ণ উচ্চারণের ফলে তৎসম শব্দের কিঞ্চিত পরিবর্তন সাধিত হয় এবং ভাষার নিয়মকানুন কিছুটা ভাবগাম্ভীর্য তাহারায়। » ফলে পালি ভাষার উদ্ভব ঘটে। » পালি ভাষা ক্রমে আরো পরিবর্তিত হয় এবং অনার্যদের ভাষার সাথে মিশ্রণের ফলে প্রাকৃত ভাষার উদ্ভব ঘটে।
» প্রাকৃত ভাষা শব্দের ভাষাগত অর্থ হলো প্রকৃতি বা জনগণের ভাষা অর্থাৎ স্বাভাবিক ভাষা। » এর ব্যবহার হলো প্রাকৃত ভাষার বিস্তার লাভ করে এবং এর কয়েকটি আঞ্চলিক প্রকার ঘটে। » মহারাষ্ট্রী, মাগধী, অর্ধ-মাগধী, শৌরসেনী প্রভৃতি। প্রাকৃত ভাষার দুর্বল কাঠামো এবং ব্যাকরণবদ্ধ রূপের স্থিতি না থাকায় জনসাধারনের উচ্চারণে অপপ্রয়োগ ও শৈথিল্য পরিলক্ষিত হয় এবং নানা অপভ্রংশ সৃষ্টি হয়। » পূর্ব ভারতে প্রচলিত মাগধী প্রাকৃতজাত মাগধী অপভ্রংশ হতে খ্রিস্টীয় সপ্তম শতকে বাংলা ভাষার উৎপত্তি লাভ করে। » বর্তমানে অনেক ভাষাবিদের মতে বাংলা ভাষা দশম শতকে উৎপত্তি লাভ করেছে।
» দশম থেকে চতুর্দশ শতাব্দী পর্যন্ত বাংলা ভাষার আদি স্থরের স্থিতিকাল বিবেচনা করা হয়। » বাংলা ভাষার উৎপত্তি মাগধী প্রাকৃত থেকে এ মতবাদ দিয়েছেন স্যার জর্জ গ্রিয়ার্সন। » ড. সুনীতিকুমার চট্টোপাধ্যায় এ মত সমর্থন করেছেন। » ড. শহীদূল্লাহ মাগদী প্রাকৃতের প্রাচ্যতর রূপ হিসেবে গৌড়ীয় প্রাকৃত এর ধারণা দেন এবং মতবাদ দেন যে বাংলা ভাষার উৎপত্তি গৌড়ীয় প্রাকৃত থেকে। » গৌরী অপভ্রংশ হতে সর্বপ্রথম মৈথিলী ভাষা উৎপন্ন হয়ে পৃথক হয়ে যায়। এর ফলে উৎপন্ন উড়িয়া ভাষা পরবর্তীতে বঙ্গ-কামরূপী ভাষায় পরিবর্তিত হয়। » এ বঙ্গ-কামরূপী ভাষা দ্বিধাবিভক্ত হয়ে বাঙ্গালা ও অসমীয় ভাষায় পরিণত হয়েছে।
» প্রাচীন ভারতে প্রচলিত চিত্রলিপিকে অবলম্বন করে ভারতীয় লিপিমালার উৎপত্তি ঘটে। এ লিপিমালাকে কেন্দ্র করে উদ্ভূত প্রধান দুটি রূপ হলো ব্রাহ্মী এবং খরোষ্ঠী। » মৌর্য সম্রাট অশোক তার শাসনকার্য লিপিবদ্ধকরণে এ ব্রাহ্মীলিপি ব্যবহার করেন এবং এ কারণে সমগ্র ভারতবর্ষে ব্রাহ্মীলিপি ব্যাপক প্রসার ঘটে। » খরোষ্ঠী লিপিতে ডান থেকে বাম দিকে লেখা হয় এবং বর্তমান উর্দু লিপি খরোষ্ঠী লিপির পরিচয় বহন করছে। » ব্রাহ্মী লিপিতে বামদিক থেকে ডানদিকে লেখা হয়।
» তৃতীয় শতকে সম্রাট অশোকের পৃষ্ঠপোষকতায় সমগ্র ভারতবর্ষে ব্রাহ্মীলিপি ছড়িয়ে পড়লেও পরবর্তী দুই তিন শতাব্দীর মধ্য এতে অঞ্চলভিত্তিক নানা পরিবর্তন সূচিত হতে থাকে। » গুপ্ত রাজাদের শাসনামলের পূর্ব ভারতে এ পরিবর্তনগুলো স্পষ্ট হয়ে ওঠে এবং তিনটি লিপিমালার উদ্ভব ঘটে। » পশ্চিমা লিপি, মধ্য ভারতীয় লিপি ও পূর্বী লিপি। অপরদিকে দক্ষিণাঞ্চলে উদ্ভব ঘটে নাগরী লিপির। » পরবর্তীকালে পূর্বী লিপি প্রভাবিত পূর্ব ভারতে ‘কুটিল’ এবং ‘নাগরী লিপি’ প্রভাবিত দক্ষিণ এবং পশ্চিম ভারতের ‘নাগর’ বর্ণমালা দেখা যায়। » এ ‘কুটিল’ থেকে বাংলা বর্ণমালার উদ্ভব ঘটে। » মূলত উড়িষ্যা থেকে পূর্বাঞ্চলের সমস্ত অংশে বাংলা লিপির প্রচলন ঘটে।
» পাল শাসনামলে বাংলায় বাংলা লিপির প্রাধান্য পরিলক্ষিত হয় এবং কালক্রমে তা একচ্ছত্র প্রভাব বিস্তার করে। » সেন বংশের শাসনামলে বাংলা লিপির স্থায়ী রূপ তৈরি করে অক্ষর গঠনের কাজ শুরু হয়। » পরবর্তী দুইশত বছর ধরে অক্ষর গঠনে ধারাবাহিকতা রক্ষিত হলেও পনের শতকে এসে পাঠান আমলে তা মোটামুটি স্থায়ী রূপ লাভ করে। » ১৭৭৮ সালে চার্লস উইলকিনস ও এন্ডুজ সাহেব হুগলিতে এবং ১৮০০ খ্রিস্টাব্দে ডেনমার্কের শাসনাধীন শ্রীরামপুর মিশনের উইলিয়ম ওয়ার্ড ও জেসি ম্যার্শম্যানের সহায়তায় উইলিয়াম কেরী মুদ্রণযন্ত্র স্থাপন করেন। » এর পূর্ব পর্যন্ত দীর্ঘ সময় হাতে লেখা হয়েছে বলে বাংলা লিপি নানা পরিবর্তনের মাধ্যমে অগ্রসর হয়েছে। ছাপাখানার প্রভাবে পরবর্তীকালে বাংলা লিপির তেমন কোনো পরিবর্তন ঘটেনি। » বাংলা বর্ণমালা গড়ে উঠেছে ১১ টি স্বরবর্ণ ও ৩৯ টি ব্যঞ্জনবর্ণের সমন্বয়ে।
বাংলা ভাষার উদ্ভব
প্রশ্ন
:
উত্তর
»
বাংলা ভাষার উৎপত্তি কোন শতাব্দীতে? **
:
সপ্তম শতাব্দী
»
বাংলা ভাষার আদি স্তরের স্থিতিকাল কোনটি?
:
দশম থেকে চতুর্দশ
»
বাংলা ভাষা কোন ভাষা গোষ্টির অন্তর্গত? ***
:
ইন্দো-ইউরোপীয়
»
ইন্দো-ইউরোপিয় ভাষা কয় ভাগে বিভক্ত? **
:
দুই, কেন্তুম এবং শতম
»
শতম শাখা হতে কোন ভাষার উদ্ভব? **
:
আর্য ভাষা
»
আর্যদের অর্থাৎ বেদের ভাষা কী? **
:
বৈদিক ভাষা
»
কে বৈদিক ভাষার সংস্কার করেন? ***
:
পণিনি
»
পাণিনি বৈদিক ভাষার সংস্কার করার পরে এর নাম হয়- **
:
সংস্কৃত
»
সংস্কৃত ভাষা পরিবর্তি রূপ কোনটি?
:
অপভ্রংশ
»
বাংলা ভাষার উদ্ভব হয়েছে কোন ভাষা থেকে? ***
:
প্রাকৃত ভাষা
»
বাংলা ভাষা ও সাহিত্য কার কাছে প্রত্যক্ষভাবে ঋণী? **
:
অপভ্রংশ
»
কাকে বাংলা ভাষার জমজ ভগিনী বলা হয়? ***
:
অসামীয়া
»
অপভ্রংশ অর্থ কী?
:
সাধুভাষা হতে ভ্রষ্ট
»
অপভ্রংশ নামকরণ করেন কে? *
:
ব্যাকরণবিদ পতঞ্জলি
»
ভারতীয় আর্যভাষার একটি স্তরের নাম হল-
:
অপভ্রংশ
»
ড. মুহাম্মদ শহীদুল্লাহের মতে বাংলা ভাষার উদ্ভব হয়েছে- ***
:
গৌড়ীয় অপভ্রংশ থেকে
»
স্যার জর্জ গ্রিয়ার্সন এর মতে বাংলা ভাষার উদ্ভব হয়েছে- ***
:
মাগধী প্রাকৃত থেকে
»
দ্রাবিড় ভাষার একটি শব্দ হল-
:
খোকাখুকি
»
বাংলা ভাষার উৎপত্তি বিষয়ক বিখ্যাত গ্রন্থ কোনটি? **
:
OBDL= Origin and Development of the Bengali Language
»
OBDL গ্রন্থের রচয়িতা কে? ***
:
সুনীতিকৃমার চট্টোপাধ্যায়, ১৯২৬
বাংলা লিপির উদ্ভব
প্রশ্ন
:
উত্তর
»
প্রাচীন ভারতে প্রচলিত চিত্রলিপিকে অবলম্বন কোন ভারতীয় লিপির উদ্ভব? ***
:
ব্রাহ্মী এবং খরোষ্ঠী।
»
মৌর্য সম্রাট অশোক তাঁর শাসনকর্য লিপিবদ্ধ করতেন কোন লিপিতে? **
:
ব্রাহ্মী
»
খরোষ্ঠী লিপির উদাহরণ কোনটি? **
:
উর্দু লিপি, ডান থেকে বামে লেখা হয়
»
কোন বংশের শাসনামলে বাংলা লিপির স্থায়ী রূপ তৈরি হয়? ***
:
সেন বংশের
»
বাংলা লিপির উৎস কী? ***
:
ব্রাহ্মী লিপি
»
পূর্ব ভারতীয় বর্ণমালা (কুটিল) থেকে কোন বর্ণমালার উদ্ভব? ***
:
বাংলা বর্ণমালা
»
বাংলা লিপি স্থায়ী রূপ লাভ করে কখন? ***
:
পাঠান আমলে
»
কোন কোন লিপির উপর বাংলা লিপির প্রভাব রয়েছে? *
:
উড়িয়া, মৈথিলী, ও আসাম
»
ভাষাভাষী জনসংখ্যার দিক দিয়ে বাংলা পৃথিবীর কত তম ভাষা? ***
:
চতুর্থ বৃহৎ মাতৃভাষা
Copyright © Sabyasachi Bairagi