logo
the biggest site of
General Knowledge
for knowledge seekers

আধুনিক যুগের বাংলার কবি এবং তাদের সাহিত্যকর্ম
The Poet of Modern Age and their Literature

{cname}
সাহিত্যিকদের নামের উপর ক্লিক করুন
কবি পরিচিতি
{birth}
সাহিত্যকর্ম
{work}
» ১৮০০ খ্রিস্টাব্দ থেকে বর্তমানকাল পর্যন্ত বাংলা সাহিত্যের আধুনিক যুগ। » উপমহাদেশে ইংরেজদের আগমনের সঙ্গে আধুনিক যুগ ওতপ্রোতভাবে জড়িত। » মুদ্রণের জন্য ছাপাখানা প্রতিষ্ঠিত হলে পাঠ্যপুস্তক, ধর্মগ্রন্থ, জ্ঞান-বিজ্ঞানর বই ইত্যাদি সহজেই মানুষের কাছে পৌঁছে যায়। » আধুনিক যুগকে পণ্ডিতগণ দুই পর্যায়ে ভাগ করেছেন। » ১৮০১ থেকে ১৮৬০ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রথম পর্যায় এবং ১৮৬০ থেকে বর্তমানকাল পর্যন্ত দ্বিতীয় পর্যায়।
» ভারতচন্দ্র রায় গুণাকর মধ্যযুগের সর্বশেষ কবি। ভারতের হাওড়া জেলার পেঁড়ো গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। » তিনি নবদ্বীপের মহারাজ কৃষ্ণচন্দ্রর সভাকবি ছিলেন। » মহারাজকে কবিতা রচনা করে শোনানোই ছিল তার প্রদান কাজ। » অন্নদামঙ্গল কাব্য রচনা করার জন্য মহারাজ কৃষ্ণচন্দ্র তাঁকে 'রায় গুণাকর' উপাধি প্রদান করেন। » তাঁকে নাগরিক কবি বলে অভিহিত করা হয়। » ভারতচন্দ্রের মধ্যমেই মধ্যযুগের পরিসমাপ্তি ঘটে এবং আধুনিক যুগের সূচনা হয় তাই তাঁকে যুগসন্ধিক্ষণের কবি বলা হয়। » ১৭৬০ সালে ভারতচন্দ্রের মৃত্যু হয়।
» আধুনিক যুগে বাংলা সাহিত্যে গদ্যরীতির প্রচলন ঘটে। সাহিত্যকর্মে মানবিকতা, ব্যক্তি সচেতনতা, সমাজবোধ, দেশপ্রেম বা জাতীয়তাবোধ, আত্মচেতনা ও আত্মপ্রসার, মৌলিকত্ব, নাগরিকতা, আঙ্গিকগত বৈচিত্র্য, মুক্তবুদ্ধি প্রভৃতি আধুনিক যুগের লক্ষণ। » বাংলা সাহিত্যের বিকাশে যে সব শিক্ষাপ্রতিষ্ঠানের ভূমিকা বিশেষ গুরুত্বপূর্ণ সেগুলোর মধ্যে কলকাতার হিন্দু কলেজ (১৮১৭) এর নাম বিশেষ ভাবে স্মরণীয়। » হিন্দু কলেজের পাশ্চাত্য ভাবধারাপুষ্ট কিছু তরুণ 'ইয়ং বেঙ্গল' নামে পরিচিত। বাংলাদেশে এই 'ইয়ং বেঙ্গলের' মন্ত্রগুরু হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও (‌‌১৮০৯-১৮৩১)। » তিনি ছিলেন একজন ফিরিঙ্গি। ইয়ং বেঙ্গলের অন্তর্ভুক্ত ডিরোজিও কয়েকজন শিষ্য হলেন তাঁরাচাঁদ চক্রবর্তী, কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়, দক্ষিণানন্দ মুখোপাধ্যায়, প্যারীচাঁদ মিত্র, রাধানাথ শিকদার, রামতনু লাহিড়ী, মাইকেল মধুসূদন দত্ত এবং দীনবন্ধু মিত্র প্রমুখ।
Copyright © Sabyasachi Bairagi