logo
the biggest site of
General Knowledge
for knowledge seekers

আয়তনে বিশ্বের বৃহত্তম দেশ
Largest Countries of the World

» রাশিয়া নামটি রুশ নামক মধ্যযুগীয় একটি রাষ্ট্র থেকে এসেছে যেখানকার অধিকাংশ জনগণই ছিল ইস্ট স্লাভ গোত্রের অন্তর্গত। » ৯৮৮ খ্রিস্টাব্দে বাইজান্টাইন সাম্রাজ্য থেকে গোঁড়া খ্রিস্টান রীতি গৃহীত হয়। » এর ফলে বাইজান্টাইন ও স্লাভ সংস্কৃতির সংমিশ্রণ ঘটে যা পরবর্তী সহস্রাব্দ পর্যন্ত বহাল থাকে। » সোভিয়েত ঐক্য স্নায়ুযুদ্ধ যুগে পৃথিবীর সমাজতান্ত্রিক রাষ্ট্রগুলোর মডেল হিসেবে দাঁড়িয়ে যায়। » মূলতঃ চারটি প্রজাতন্ত্র হতে সোভিয়েত ঐক্যের উৎপত্তি হলেও ১৯৫৬ হতে ১৯৯১ সালে ভেঙে যাবার আগে পর্যন্ত এই ইউনিয়নের প্রজাতন্ত্রের সংখ্যা দাঁড়িয়েছিল ১৫ টিতে। » এগুলো ছিল- ১। আর্মেনিয়া প্রজাতন্ত্র, ২। আজারবাইজান প্রজাতন্ত্র, ৩। বেলারুশ প্রজাতন্ত্র, ৪। এস্তোনিয়া প্রজাতন্ত্র, ৫। জর্জিয়া প্রজাতন্ত্র, ৬। কাজাখস্তান প্রজাতন্ত্র, ৭। কিরগিজিস্তান প্রজাতন্ত্র,৮। লাটভিয়া প্রজাতন্ত্র, ৯। লিথুয়ানিয়া প্রজাতন্ত্র, ১০। মলদোভিয়া প্রজাতন্ত্র, ১১। রাশিয়া প্রজাতন্ত্র, ১২। তাজিকিস্তান প্রজাতন্ত্র, ১৩। তুর্কমেনিস্তান প্রজাতন্ত্র, ১৪। ইউক্রেন প্রজাতন্ত্র, ১৫। উজবেকিস্তান প্রজাতন্ত্র। » ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর সোভিয়েতের রুশীয় প্রজাতন্ত্র রুশ ফেডারেশন হিসেবে গঠিত হয় এবং একক রাষ্ট্র হিসেবে স্বীকৃত হয়।
» আমেরিকার আদিম অধিবাসীরা সম্ভবত এশীয় বংশোদ্ভুত। » মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে এরা কয়েক হাজার বছর ধরে বসবাস করছে। » তবে নেটিভ আমেরিকানদের জনসংখ্যা ইউরোপীয় উপনিবেশ স্থাপনের পর থেকে মহামারী ও যুদ্ধবিগ্রহের প্রকোপে ব্যাপক হ্রাস পায়। » প্রাথমিক পর্যায়ে আটলান্টিক মহাসাগর তীরস্থ উত্তর আমেরিকার তেরোটি ব্রিটিশ উপনিবেশ নিয়ে গঠিত হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। » ১৭৭৬ সালের ৪ জুলাই এই উপনিবেশগুলি একটি স্বাধীনতার ঘোষণাপত্র জারি করে। » এই ঘোষণাপত্রের মাধ্যমে উপনিবেশগুলি তাঁদের আত্মনিয়ন্ত্রণের অধিকার ঘোষণা করে এবং একটি সমবায় সংঘের প্রতিষ্ঠা করে। » আমেরিকার স্বাধীনতা যুদ্ধে এই বিদ্রোহী রাজ্যগুলি গ্রেট ব্রিটেনকে পরাস্ত করে। » ঊনবিংশ শতাব্দীতে যুক্তরাষ্ট্র ফ্রান্স, স্পেন, যুক্তরাজ্য, মেক্সিকো ও রাশিয়ার থেকে জমি অধিগ্রহণ করে এবং টেক্সাস প্রজাতন্ত্র ও হাওয়াই প্রজাতন্ত্র অধিকার করে নেয়।
» ভারত (ইংরেজি: India) দক্ষিণ এশিয়ার একটি রাষ্ট্র। দেশটির সরকারি নাম ভারতীয় প্রজাতন্ত্র। » ভৌগোলিক আয়তনের বিচারে এটি দক্ষিণ এশিয়ার বৃহত্তম এবং বিশ্বের সপ্তম বৃহত্তম রাষ্ট্র। » অন্যদিকে জনসংখ্যার বিচারে এই দেশ বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল তথা বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র। » এক সুদীর্ঘ স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে ১৯৪৭ সালে ভারত একটি স্বতন্ত্র রাষ্ট্ররূপে আত্মপ্রকাশ করে। » বর্তমানে ভারত ২৯টি রাজ্য ও সাতটি কেন্দ্রশাসিত অঞ্চল বিশিষ্ট একটি সংসদীয় সাধারণতন্ত্র। » ১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি প্রবর্তিত ভারতীয় সংবিধান বিশ্বের বৃহত্তম ও সর্বাধিক বিস্তারিত ব্যাখ্যাসমৃদ্ধ সংবিধান। » সংবিধানের প্রস্তাবনা অংশে ভারতীয় প্রজাতন্ত্রকে একটি সার্বভৌম, সমাজতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক সাধারণতন্ত্র রূপে বর্ণিত হয়েছে।
ক্রম
অবস্থান
দেশ
আয়তন (বর্গ কিমি)
মহাদেশ
০১.
» প্রথম বৃহত্তম দেশ *** রাশিয়া ১ কোটি, ৭০ লক্ষ, ৭৫ হাজার, ৪ শত ইউরোপ
০২.
» দ্বিতীয় বৃহত্তম দেশ *** কানডা ৯৯ লক্ষ, ৮৪ হাজার, ৬ শত, ৭০ উত্তর আমেরিকা
০৩.
» তৃতীয় বৃহত্তম দেশ *** যুক্তরাষ্ট্র ৯৮ লক্ষ, ২৬ হাজার, ৬ শত, ৭৫ উত্তর আমেরিক
০৪.
» চতুর্থ বৃহত্তম দেশ ** চীন ৯৫ লক্ষ, ৯৬ হাজার, ৯ শত, ৬০ এশিয়াা
০৫.
» পঞ্চম বৃহত্তম দেশ ব্রাজিল ৮৫ লক্ষ, ১১ হাজার, ৯ শত ৬৫ দক্ষিণ আমেরিকা
০৬.
» ষষ্ঠ বৃহত্তম দেশ অষ্ট্রেলিয়া ৭৬ লক্ষ, ৮২ হাজার, ৪ শত, ৫৮ ওশেনিয়া
০৭.
» সপ্তম বৃহত্তম দেশ ** ভারত ৩২ লক্ষ, ৮৭ হাজার, ৫ শত, ৯০ এশিয়া
০৮.
» অষ্টম বৃহত্তম দেশ আর্জেন্টিনা ২৭ লক্ষ, ৮০ হাজার, ৪ শত, ১১ দক্ষিণ আমেরিকা
০৯.
» নবম বৃহত্তম দেশ কাজাকিস্তান ২৭ লক্ষ, ১৭ হাজার, ৩০০ শত এশিয়া
১০.
» দশম বৃহত্তম দেশ সুদান ২৫ লক্ষ, ০৫ হাজার, ৮ শত, ১০ আফ্রিকা
Copyright © Sabyasachi Bairagi